হাল্কা-সংবেদনশীল পাখি এবং ব্যাট রক্ষার জন্য কিভাবে কৃত্রিম আলোটি অভিযোজিত হতে পারে

- Jul 24, 2018-

কৃত্রিম আলো প্রবর্তন শহুরে পরিবেশে অনেক বেনিফিট দেয়। এটি দৃশ্যমানতা উন্নত করে, সান্ত্বনা এবং নিরাপত্তার অনুভূতি বাড়ায়, এবং এমনকি স্পেসগুলির অভিজ্ঞতা এবং পরিবর্তনের অনুভূতি তৈরি করতে একটি শক্তিশালী হাতিয়ার হিসাবে ব্যবহার করা যেতে পারে।

এই সব সুবিধা শুধুমাত্র সঠিক মানের সঙ্গে ডান হালকা উৎস ব্যবহার করে অর্জন করা সম্ভব। দরিদ্র মানের আলো, উভয় প্রথাগত এবং LED, উভয় প্রকৃতি এবং মানুষ উভয় সুখী এবং সান্ত্বনা বিভিন্ন নেতিবাচক ফলাফল হতে পারে এই দুর্বলতাগুলির মধ্যে হালকা দূষণ এবং আকাশের গ্লাছ বৃদ্ধি করা হয়, শহরগুলির অস্বস্তিকরতাগুলি একদৃষ্টি, কঠোর এবং অননুমোদিত আলো দ্বারা সৃষ্ট এবং জীববৈচিত্র্যের উপর নেতিবাচক প্রভাব।

 

এই প্রবন্ধটি পরবর্তী বিষয়কে ব্যাখ্যা করে: জৈব বৈচিত্র্যের কৃত্রিম আলো ফলাফল; পাখি এবং ব্যাটগুলি বিশেষ করে এটি খাদ্য, মাইগ্রেশন এবং সাধারণ আচরণের সময় কৃত্রিম আলো দ্বারা এই পশুদের বিরক্ত না হয় তা নিশ্চিত করার জন্য এটি স্থাপন করা প্রয়োজন এমন ব্যবস্থাগুলি বর্ণনা করে।

পাখি উপর কৃত্রিম আলো প্রভাব

সাম্প্রতিক বছরগুলোতে, পরিবেশবিদরা উজ্জ্বল আলোকে পাখিদের আকৃষ্ট করে এবং বিভ্রান্ত করে দেখানোর জন্য বিস্তৃত গবেষণা পরিচালনা করেছেন, তাদের ফ্লাইট পাথগুলি ব্যাহত করছে। তারা দেখিয়েছেন যে একটি দিক হল যে পাখি অভিবাসনের অন্যান্য স্থানগুলির মধ্যে উচ্চতর তীব্রতা শহরের হালকা ইনস্টলেশনের এবং অফশোর সাইটগুলির কাছাকাছি ভীত হয়। ফলস্বরূপ, পাখিরা তাদের মাইগ্রেশন রুটগুলির অগ্রগতির পরিবর্তে মূল্যবান শক্তি সম্পদের ব্যবহার করে হালকা উৎসের কাছাকাছি উড়তে অতিরিক্ত সময় ব্যয় করে। ফলস্বরূপ, অনেক পাখি তাদের কষ্টসাধ্য যাত্রা থেকে বেঁচে থাকতে পারে না, বা তাদের গন্তব্যস্থানে সফলভাবে প্রজননের সম্ভাবনা কম থাকে।

 

ঘটনাটি সম্পর্কে আরো জ্ঞান সংগ্রহ করতে এবং সম্ভাব্য একটি সমাধান খুঁজে পেতে, ফিলিপস আলো তাদের নিজস্ব গবেষণা পরিচালিত। শরত্কাল পাখি অভিবাসনের জন্য অধ্যয়ন, উত্তর সাগর একটি অফশোর প্ল্যাটফর্ম গবেষণা দ্বারা উপকূলবর্তী এলাকায় একটি 9 মাসের ক্ষেত্র গবেষণা অনুসরণ করা হয়েছিল। এই গবেষণা অংশ হিসাবে, একটি অফশোর গ্যাস উৎপাদন প্ল্যাটফর্মের হালকা উৎস একটি বিশেষভাবে উন্নত হালকা বর্ণালী দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।

গবেষণার সময় বিভিন্ন প্রজাতির পাখি বিভিন্ন আবহাওয়া অধীন পর্যবেক্ষণ করা হয়। পার্শ্ববর্তী দ্বীপপুঞ্জের রিংিং স্টেশনগুলিতে পাখির সংখ্যা গণনা করা হয়। ঐতিহাসিক তথ্যগুলির সাথে তুলনা করা ফলাফলগুলি পরিষ্কারভাবে দেখিয়েছে যে যখন প্রথাগত বাতি উৎসকে একটি ডেডিকেটেড আলো বর্ণালী দিয়ে প্রতিস্থাপিত করা হয় তখন হালকা উৎসের চারপাশে পাখির সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে যায় ক্লিক এখানে ব্যবহার পদ্ধতি সম্পর্কে আরও পড়তে সাদা কাগজ ডাউনলোড এবং প্রাথমিক ফলাফল প্রাপ্ত।

এই গবেষণা ফলাফল উপর ভিত্তি করে, ফিলিপস আলো একটি নতুন হালকা বর্ণালী ডিজাইন যা মাইগ্রেশন সময় পাখি বিভ্রান্ত না। এটি অন্ধকারাচ্ছন্ন পরিবেশে বৃহৎ আলোযুক্ত বস্তুগুলিতে স্থাপন করা হয়েছে, যেমন অফশোর স্থাপনা, দূরবর্তী আশ্রয়স্থল বা পোর্ট ইনস্টলেশনের এবং কিছু শহরের গগনচুম্বক। উল্লেখযোগ্যভাবে পাখির নাইটurnাল কার্যক্রম হ্রাস যদিও, আলো এখনও মানুষের নিরাপত্তা এবং সান্ত্বনার জন্য যথেষ্ট আলো প্রদান করে।

Ameland উপর অভ্যাস মধ্যে একটি হালকা রেসিপি করা
 

আমেল্যান্ড হল নেদারল্যান্ডের উত্তর উপকূলে একটি দ্বীপ। এটি Wadden সাগর অবস্থিত, যা ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। আমেল্ড প্রজনন মাঠ এবং শীতকালীন এলাকা প্রতি বছর 10 থেকে 1২0 মিলিয়ন পাখি। দ্বীপটি স্থিতিশীলতার প্রতি একটি স্পষ্ট দৃষ্টি রয়েছে এবং নিকট ভবিষ্যতে CO 2 নিরপেক্ষ হতে চায়। এই দৃষ্টিভঙ্গি নাগরিক ও বন্যপ্রাণী জন্য একটি বাসযোগ্য স্থান তৈরি অন্তর্ভুক্ত প্রকৃতির কৃত্রিম আলোের প্রভাবকে ছোট করার গুরুত্ব উপলব্ধি করলে পৌরসভা ফিলিপস আলোকে দ্বীপটির জন্য সবচেয়ে টেকসই আলো সমাধান খুঁজতে অনুরোধ করেছিল। এটি পাখির আলোকে নেতিবাচক প্রভাব কমাতে এবং মসৃণ পাখি অভিবাসনের জন্য একটি বিশেষ হালকা রেসিপি বলে প্রমাণিত হয়।

কৃত্রিম আলো দ্বারা বাটগুলিও প্রভাবিত হয়

আরেকটি প্রধান উদ্বেগ বিভিন্ন ব্যাট প্রজাতির উপর কৃত্রিম আলো প্রভাব। ব্যাট একটি সুষম ইকোসিস্টেমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা সম্ভাব্য জ্বালাময় বা ক্ষতিকারক পোকামাকড়ের সংখ্যা নিয়ন্ত্রণ করে এবং কৃষি কীটপতঙ্গ নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী, যা কীটনাশক স্প্রেসের জন্য হ্রাসের প্রয়োজন হতে পারে। তারা পরিবেশগত স্বাস্থ্যের শক্তিশালী প্রাকৃতিক সূচকও বলে, যেহেতু ব্যাটগুলির জনসংখ্যার পরিবর্তনগুলি জীববৈচিত্র্যের দিকগুলিতে পরিবর্তনগুলি উল্লেখ করে। ইউরোপীয় কমিশন কর্তৃক প্রকাশিত হবিটাইট নির্দেশিকা ইউরোপীয় ইউনিয়নের মধ্যে বসবাসরত সমস্ত বাটি প্রজাতি জুড়েছে। নির্দেশিকা অনুযায়ী সমস্ত সদস্য দেশগুলিকে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করতে হবে যাতে তাদের ব্যাটগুলির জনসংখ্যার একটি সুদৃঢ় সংরক্ষণের অবস্থা বাঞ্ছনীয়।

বিভিন্ন সংস্থা দ্বারা পরিচালিত তদন্ত, যেমন হিসাবে ব্যাট সংরক্ষণ ট্রাস্ট , কৃত্রিম আলো রাতের সময় আন্দোলন এবং ব্যাট খাওয়ানো যে পাওয়া গেছে। অধিকন্তু, এটি পাওয়া গিয়েছে যে বিভিন্ন প্রজাতি কৃত্রিম আলোকে ভিন্নভাবে প্রতিক্রিয়া দেখায়, যা কৃত্রিম আলো থেকে কম ভয় পায় এমন প্রজাতির অনুপযোগী সুবিধাগুলি দ্বারা সামগ্রিক বাস্তুতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ বিপর্যয় ঘটাতে পারে।

সংক্ষেপে, হালকা ব্যাটগুলির ক্রমবর্ধমান রুটগুলির উপর প্রভাব ফেলতে পারে। উদাহরণস্বরূপ, রাস্তার স্তুপগুলি এমন একটি বাধা হিসাবে কাজ করতে পারে যা ব্যাটারটি ক্রস নাও করতে পারে না। প্রজনন উপনিবেশ, হাইবারনেশন সাইট এবং রোস্টের উপর হালকা সরাসরি বা পরোক্ষ প্রভাব থাকতে পারে। ব্যাট কনজার্ভেশন ট্রাস্ট দ্বারা 2017 সালে পরিচালিত গবেষণায় দেখা গিয়েছে যে, সাদা আলো LEDs গবাদি পশুর উপর পানীয় থেকে ধীরে ধীরে উড়ন্ত প্রজাতি ছড়িয়ে দেয়, এবং দ্রুত উড়ন্ত প্রজাতির পানীয় আচরণও বাধাগ্রস্ত হয়।

আটটি ভিন্ন সাইটগুলিতে একটি সাত বছরের গবেষণা

এই প্রভাবগুলিকে আরও ঘনিষ্ঠভাবে পরীক্ষা করতে ফিলিপস আলিঙ্গন একটি গবেষণা শুরু করে যা পরীক্ষার তিনটি ব্যাপ্তির প্রতিক্রিয়া পরীক্ষায় পরীক্ষিত হয় যাতে তিনটি ভিন্ন ভিন্ন পরীক্ষামূলক আলোর বর্ণালী অন্যথায় অন্ধকার ও অচেনা প্রাকৃতিক আবাসস্থলে। সাত বছর ধরে, নেদারল্যান্ডের আটটি স্থানে গবেষণা করা হয়েছিল। হালকা পোস্টগুলি সেট করা হয়েছিল যেগুলি সাদা আলো বা দুটি ভিন্ন হালকা রেসিপি প্রকাশ করে। গবেষণার ফলাফল দেখিয়েছে যে নির্দিষ্ট প্রজাতিগুলি কৃত্রিম আলোকে খুব ভয় পায় এবং এটি সব উপায়ে এড়ানোর চেষ্টা করে, কিন্তু একটি নির্বাচিত বর্ণালী দিয়ে ডেডিকেটেড রেসিপি প্রয়োগ করার সময়, তাদের আচরণ সম্পূর্ণ অন্ধকারের মতোই ছিল। সাদা কাগজটি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন যা ব্যবহার পদ্ধতিটি এবং প্রাথমিক ফলাফলগুলি পাওয়া যায়।

ব্যাট জন্য একটি অনুকূল বাস্তুতন্ত্র প্রদান একটি হালকা রেসিপি

গবেষণামূলক আবিষ্কারের সাথে সঙ্গতিপূর্ণভাবে, একটি নতুন হালকা বর্ণালী তৈরি করা হয়েছে এমন পশুদের জন্য, যা ক্ষুদ্র তরঙ্গদৈর্ঘ্যের আলো দ্বারা বিভ্রান্ত হয়। এটি কীটপতঙ্গের জন্য ন্যূনতম আকর্ষণ প্রদর্শন করে। ব্যাটগুলি সম্পূর্ণ অন্ধকারের মত একই রকম আচরণ করে, যা সমস্ত প্রজাতির জন্য সমান সুযোগ প্রদান করে পরিবেশগত ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। রাস্তায় রাস্তায় রাস্তা পার হওয়ার মতো সীমানা বা বাধা হিসেবে কাজ করে না। একই সময়ে, লোকেদের নিরাপদে চালিত বা ড্রাইভ করার জন্য পর্যাপ্ত আলো রয়েছে।


Nieuwkoop মধ্যে বিরল ব্যাট উপকার পেতে

তার বিরল এবং বিশেষ উদ্ভিদ এবং প্রাণীর জন্য ধন্যবাদ, নেদারল্যান্ডস মধ্যে Nieuwkoop পৌরসভা মধ্যে Zuidhoek Natura 2000 নেটওয়ার্ক অংশ। পৌরসভা একটি আবাসিক এলাকায় একটি পুরানো ক্যাম্প সাইট চালু করার সিদ্ধান্ত নিয়েছে, কিন্তু নির্মাণ কাজ শুরু করার আগে, তারা এলাকা এর উদ্ভিদ এবং প্রাণীর মূল্যায়ন করতে বাধ্য ছিল। তারা আবিষ্কার করে যে এটি কিছু বিরল ব্যাট প্রজাতির জন্য একটি গুরুত্বপূর্ণ খাওয়ানো এলাকা। হাউজিং প্রোগ্রামের সাথে অগ্রসর হওয়ার আগে, তাদের জন্য কিছু সংরক্ষণ ব্যবস্থা রাখা হতো যার মধ্যে আলো ছিল, যা ব্যাটগুলির নিচতলার খাওয়ানো কার্যকলাপ ব্যাহত করবে না। পৌরসভা ফিলিপস লাইটিং দ্বারা বুদ্ধ জন্য উন্নত ডেডিকেটেড হালকা রেসিপি নির্বাচিত। এটি ব্যাটনের আচরণকে প্রভাবিত করে না, তবে এলাকার মানুষের অধিবাসীদের জন্য পর্যাপ্ত আলোকসজ্জা নিশ্চিত করে। ক্লিক এখানে কেস স্টাডি পড়া।

LED আলো পরিবেশগত সুবিধা

ফিলিপস লাইটিং দ্বারা পরিচালিত ব্যাপক ক্ষেত্র গবেষণা এই নিবন্ধটি বর্ণিত ডেডিকেটেড লাইট রেসিপি উন্নয়নের নেতৃত্বে। হালকা রেসিপিগুলি অসংগঠিত পাখি অভিবাসনের জন্য সহায়তা করে, এবং ব্যাটগুলির স্বাভাবিক আচরণে ব্যাঘাত রোধ করে। এই উদ্ভাবনী উদ্যোগ দেখায় যে, ভবিষ্যতে-প্রমাণ আলো শক্তি দক্ষতা উন্নত করার জন্য একটি স্পষ্ট লক্ষ্য রয়েছে, এটি প্রকৃতির সংরক্ষণে অবদান রাখতে পারে।